Breaking News
Home / বাংলাদেশ / গরিবের ঘোড়া রোগ !!! মেজর (অব:)আখতারুজ্জামান।

গরিবের ঘোড়া রোগ !!! মেজর (অব:)আখতারুজ্জামান।

আগামী কাল ভোর রাত্রে ২ হাজার কোটি ব্যয় করে বাংলাদেশের ১ম স্যাটেলাইট আমেরিকার ফ্লোরিডা থেকে ৩ দশমিক ৭০ টন ওজনের কৃত্রিম উপগ্রহ উৎক্ষেপণ করছে যুক্তরাষ্ট্রের বেসরকারি মহাকাশ গবেষণা সংস্থা ফ্যালকন এক্স।

কিন্তু জনমনে আজকে খুবই স্বাভাবিক প্রশ্ন এই ২ হাজার কোটি টাকা ব্যয় করে এই স্যাটেলাইট থেকে জনগণ কি উপকার পাবে। এই স্যাটেলাইটটি মুলত যোগাযোগ স্যাটেলাইট। যোগাযোগ স্যাটেলাইট সাধারনত দুরান্চল ও বিভিন্ন প্রত্যান্ত গ্রাম, দুর্গম পাহাড় বা পার্বত্য অন্চল, দ্বীপ বা উপদ্বীপ যেখানে ভুমি থেকে ভুমি যোগাযোগ ব্যাবস্থা খুবই কঠিন এবং ব্যয় সাপেক্ষ। কিন্তু বাংলাদেশের অবস্থা এরকম নয়। প্রায় সকল এলাকা এবং গ্রামান্চল ও এমনকি পার্বত্য চট্রগ্রাম, বঙ্গোপসাগরে উপস্থিত বিভিন্ন দ্বীপগুলিও ইতিমধ্যেই ভুমি থেকে ভুমি যোগাযোগ নেটওয়ার্কের আওতায় চলে এসেছে।

সারা দেশ এখন মোবাইল টেলিফোন ও ইন্টারনেটের আওতাভুক্ত এবং ৪ জি যোগাযোগ ব্যবস্থায় বর্তমান বাংলাদেশ। এখন এই ২ হাজার কোটি টাকা ব্যায়ে যে স্যাটেলাইটটি উক্ষেপিত করা হবে তা বাংলাদেশের যোগাযোগ ব্যবস্থায় কি অর্থনৈতিক সুবিধা দেশের জনগনকে দিবে?

এই ২ হাজার কোটি টাকা গরিবের ঘোড়ারোগের মত হয়ে যাচ্ছে না যেখানে যখন মৌলিক চাহিদা তথা শিক্ষা, স্বাস্থ্য বা বাসস্থানের পর্যাপ্ত ব্যবস্থা সরকার নিশ্চিত করতে পারে নাই। তাই জনগণ মনে করে সরকার ২ হাজার কোটি টাকা অপ্রয়োজনে ব্যয় জনগণের অর্থের অপচয় করেছে যা সঠিক হয় নাই।
বিনিত
মেজর অব আখতার, সাবেক সংসদ সদস্য।

Leave a Reply

Your email address will not be published.